Small Business idea

এই ব্যবসায় বিনিয়োগ করুন শুধু একবার, বসে খাবেন সারা জীবন – Small business ideas

দৈনন্দিন জীবনের সাথে তাল মিলিয়ে বর্তমান সময়ে মানুষ অনেক ব্যস্ত হয়ে উঠেছে। তাই মানুষের হাতে সময়ও খুব কম। কিন্তু আমরা যতই ব্যস্ততার মধ্যে থাকি না কেন এর ব্যাঘাত ঘটে যাত্রা পথে। আর আজ আমরা আপনাদের এমন একটি অনন্য ব্যাবসায়িক ধারণা সম্পর্কে বলতে চলেছি যা প্রত্যেক ব্যস্ত মানুষের যাত্রাকে আরো সহজ এবং নিরাপদ করে তুলবে।

এই ব্যবসা সম্পর্কে বলার আগে আমরা সামান্য একটু ধারণা নিব এই ব্যবসার সূত্রপাতের ইতিহাস সম্পর্কে। এই ব্যবসার সূত্রপাত ঘটে সুদূর জাপান থেকে। আসলে জাপানিরা যখন কলকারখানায় কাজ করতেন তখন একসিট থেকে অন্য শিফটে জয়েন করতে হতো এবং এর মধ্যে বিশ্রামের সময় ছিল খুবই কম।

এখানে অবস্থাতেও তারা বাড়ি যেতেন এবং ক্ষণিক সময়ের জন্য বিশ্রাম নিয়ে পুনরায় কর্মক্ষেত্রে দ্বিতীয় শিফটে যোগদান করতেন। যেহেতু অফিস থেকে বাড়ি পৌঁছাতে এবং বাড়ি থেকে পুনরায় অফিস আস্তে অনেকটা সময় ব্যয় হয়ে যেত তাই এই বিবেচনায় জাপানে প্রস্তুত হয় ক্যাপসুল হোটেল। এই ক্যাপসুল হোটেল প্রস্তুত হলে জাপানি কর্মচারীরা দুটি শিফটের কাজের মধ্যবর্তী ব্যবধানের স্বল্প সময়কে কাজে লাগাতেন বিশ্রামের মধ্য দিয়ে। এর ফলে তাদেরকে আর দূরত্ব অতিক্রম করে বাড়ি যাওয়া-আসার প্রয়োজন পড়তো না। এই পদ্ধতিতে ক্যাপসুল হোটেলের ব্যবসায়িক ধারণাটি পুরো জাপান জুড়ে ছড়িয়ে পড়ে। বর্তমান সময়ে গোটা বিশ্ব এই ধারণাটি অনুসরণ করে এবং ক্যাপসুল হোটেল তৈরির ব্যবসায় মনোনিবেশ করে।

ক্যাপসুল হোটেল তৈরির ব্যবসায়িক ধারণা

এখন বন্ধুরা আপনারাও পারেন ভারতের যেকোনো রেল স্টেশনে বিমানবন্দরে অথবা কোন পর্যটন স্থানে, ক্যাপসুল হোটেলের ব্যবসা করে লক্ষাধিক টাকা উপার্জন করতে।

যুগের সাথে তাল মিলিয়ে বহু মানুষ ক্ষণিক সময় বিশ্রামের তাগিদে ক্যাপসুল হোটেলে থাকতে পছন্দ করেন। এর ফলে আপনি বিমানবন্দরে থাকুন বা কোন রেল স্টেশনে অথবা কোন পর্যটন স্থলে আপনার অচেতন অবস্থায় আপনার জিনিসপত্র এবং আপনি নিজে সুরক্ষিত ও নিরাপদ ভাবে যতক্ষণ খুশি বিশ্রাম নিতে পারেন।

See also  সবার প্রথমে শুরু করুন এই নতুন ব্যবসা, প্রতিদিন লাভ হবে 2000 থেকে 3000 টাকা পর্যন্ত - Small Business ideas

ক্যাপসুল হোটেলে থাকার সুবিধা হল আপনি প্রতি ঘন্টা হিসাবে এই হোটেলের ভাড়া প্রদান করবেন। অন্যথায় আপনি যদি কোন সাধারণ হোটেল ভাড়া করেন সেক্ষেত্রে আপনি দুই ঘন্টা থাকুন বা চার ঘন্টা আপনাকে পুরো দিনের টাকা ভাড়া বাবদ প্রদান করতে হতো। তখন খরচটা অনেকটা বেশি পড়ে যায় কিন্তু আপনি যদি ক্যাপসুল হোটেলে থাকেন এক্ষেত্রে আপনি যত ঘন্টা থাকবেন প্রতি ঘন্টা হিসেবে ভাড়া প্রদান করলেই চলবে। ধরুন আপনি যদি কোন সাধারণ হোটেলে থাকেন এক্ষেত্রে আপনাকে পুরো দিনের ভাড়া অর্থাৎ 1000-1500 টাকা ভাড়া বাবদ দিতে হতো। কিন্তু আপনি যদি কোন ক্যাপসুল হোটেলে দুই ঘন্টা থাকেন এক্ষেত্রে আপনাকে জোর 200-300 টাকা ভাড়া বাবদ দিতে হবে।

ক্যাপসুল হোটেল ব্যবসা থেকে কত টাকা আয় হবে?

ধরুন আপনার যদি 500-600 বর্গফুট জায়গা থাকে এবং আপনি সেখানে একটি ক্যাপসুল হোটেল তৈরি করেন, তাহলে সেখানে প্রায় 8 থেকে 10টি ছোট ক্যাপসুল রুম তৈরি করা সম্ভব। যেখানে আপনি একই সাথে এবং ঘন্টার ভিত্তিতে 8 থেকে 10 জনের থাকার ব্যবস্থা করতে পারবেন। এখন আপনি যদি প্রতি ঘন্টায় 100 টাকা চার্জ করেন এবং আপনি প্রতিদিন 10-15 জন গ্রাহক পান যারা প্রতি দুই ঘন্টা থাকেন, তাহলে আপনার একদিনে 2,000 টাকা এবং প্রতি মাসের 60,000 টাকা পর্যন্ত আয় হবে৷ এখন কালো ক্রমে আপনার ক্যাপসুল রুম এর সংখ্যা যত বৃদ্ধি পাবে এবং সাথে সাথে কাস্টমারের সংখ্যা বৃদ্ধি পেলে আপনার আয়ও বৃদ্ধি পাবে।

Related Articles

Leave a Reply

Back to top button
Join Our WhatsApp Group!