Small Business idea

বিনিয়োগ শুধু একবার, চাহিদা রয়েছে সর্বত্র ও আয় হবে লক্ষাধিক – Small business ideas

এ পৃথিবীতে মানুষ যতদিন বেঁচে রয়েছে পরিশুদ্ধ জলের চাহিদাও রয়ে যাবে ততদিন। এর কারণ বহু জিনিসপত্র হয়তো আমরা নিত্য ব্যবহার করে থাকি কিন্তু তার পরিপূরক হিসাবে কোন না কোন কিছু রয়েছে আমাদের চারপাশেই। কিন্তু আপনি পরিশুদ্ধ জলের পরিপূরক হিসেবে যদি কোন কিছু খুঁজতে যান তাহলে তা পাওয়া অসম্ভব।

তাই বন্ধুরা আজ এই নিবন্ধের মধ্য দিয়ে আমরা আপনাদের এমন একটি ছোট্ট ব্যবসার ধারণা দিতে চলেছি যা আপনার জীবন সম্পূর্ণরূপে বদলে দিতে পারে। কারণ এই ব্যবসা শুরু করলে কোনরকম অধিক বিনিয়োগ ছাড়াই লক্ষাধিক টাকা পর্যন্ত আয়ের সুবর্ণ সুযোগ রয়েছে। এছাড়াও, এই ব্যবসায়ী বিনিয়োগ শুধু একবার, চাহিদা রয়েছে সর্বত্র। এবং সেই পণ্যটি হল জল।

যুগের পরিবর্তনে ও কালোক্রমে এ পৃথিবীতে বাতাসের সাথে জলও হয়ে উঠেছে দূষিত। নচেৎ বেশ কয়েক দশক আগে পর্যন্ত মানুষের RO (Reverse Osmosis) জলের প্রয়োজন পড়তো না কিন্তু এখন বর্তমান যুগে দাঁড়িয়ে একথা বলা চলে না। আর এ কারণেই বেশিরভাগ মানুষ RO জল খেতে পছন্দ করেন। আপনি বাড়িতে বসে তো RO জল পেতে পারেন কিন্তু কার্যসূত্রে বাইরে গেলে তা পাওয়া অনেক সময় সম্ভবপর হয়ে ওঠে না। তাই এখন আপনার কাজ হল বোতল বা পাউচে প্যাক করে RO জলের এই অনন্য ব্যবসায়িক ধারণাটিকে বাস্তবে রূপান্তরিত করা।

এখন আপনিও যদি এই ব্যবসা সম্বন্ধে আগ্রহী হয়ে থাকেন তাহলে অতি অবশ্যই আমাদের লেখা এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। কারণ এই নিবন্ধনটি পড়ে আপনি বিস্তারিত ভাবে জানতে পারবেন এই ব্যবসা শুরু করতে হলে আপনার কি কি জিনিসের প্রয়োজন পড়বে, কত বিনিয়োগ করতে হবে, এই ব্যবসা থেকে কত টাকা আয় করতে পারবেন ইত্যাদি।

জলের পাউচ প্যাকিং ব্যবসা শুরু করতে প্রয়োজনীয় জিনিসপত্র

মেশিন: আপনার দুটি মেশিন লাগবে, প্রথমটি হল ISI RO প্ল্যান্ট এবং দ্বিতীয়টি হল ওয়াটার পাউচ প্যাকিং মেশিন।

See also  প্রতি মাসে ৫০,০০০ - ৬০,০০০ টাকা উপার্জন করুন শুধুমাত্র একটি ছোট্ট মেশিনের সাহায্যে! - small business ideas

কাঁচামাল: কাঁচামাল হিসাবে আপনার কেবল দুটি জিনিসের প্রয়োজন হবে, প্রথমটি হল জল এবং দ্বিতীয়টি হল এলডি প্লাস্টিকের রোল যাতে জল প্যাক করা হয় এবং থলি তৈরি করা হয়, এটি ছাড়াও আপনার একটি বস্তার প্রয়োজন হবে যাতে আপনি বিক্রি করার জন্য থলিটি পূরণ করতে পারেন। পাঠাবে এবং বস্তা সেলাই করার জন্য সেলাইয়ের সুতোও নিতে হবে।

কর্মচারী: এই ব্যবসায় আপনার কমপক্ষে 3 জন কর্মচারী লাগবে।

স্থান: এই ব্যবসার জন্য আপনার কমপক্ষে 500 বর্গফুট জায়গা প্রয়োজন যেখানে আপনি কারখানা স্থাপন করবেন।

ডকুমেন্ট: এই ব্যবসার জন্য আপনাকে ফুড লাইসেন্স পেতে হবে এবং আপনি চাইলে BIS লাইসেন্সও পেতে পারেন।

এই ব্যবসা শুরু করতে কত খরচ পড়বে?

মেশিনের জন্য আপনার খরচ হবে 5 লক্ষ টাকা, কাঁচামালের জন্য 20 হাজার টাকা, নথি তৈরি করতে 80 হাজার টাকা, মানে বন্ধুরা, এই ব্যবসা শুরু করতে আপনাকে প্রায় 6 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে।

এই ব্যবসা থেকে আয় কত হবে?

আশা করা যায় এই ব্যবসাটি শুরু করার 4 – 5 মাসের লভ্যাংশের অর্থ দিয়ে আপনার প্রথমে বিনিয়োগের প্রায় সব টাকায় উঠে আসবে। এই মেশিনের সাহায্যে আপনি দিনে 350 ব্যাগ জলের পাউচ তৈরি করতে পারেন এবং এক ব্যাগ জলের পাউচের দাম প্রায় 20 টাকা এবং আপনি এটি ডিস্ট্রিবিউটার বা কোন খুচরা বিক্রেতাকে দিতে পারেন 40 থেকে 50 টাকায়। এর মানে হল যে আপনি একটি ব্যাগে প্রায় 25 টাকা লাভ করবেন এবং আপনি যদি একদিনে 300টি পাউচ অথবা বোতল বিক্রি করেন তবে আপনার একদিনের জন্য 7,500 টাকা এবং মাসে এটি 2,25,000 টাকা আয় হবে। এখন, আপনি যদি 2,25,000 টাকা থেকে কর্মচারীর বেতন এবং 50 হাজার টাকা বিদ্যুত খরচ সরিয়ে রাখতে পারিনি, তাহলেও আপনি 1,75,000 টাকা নিট লাভ পাবেন এই ব্যবসা থেকে।

Related Articles

Leave a Reply

Back to top button
Join Our WhatsApp Group!